পোশাকশ্রমিকদের সর্বনিম্ন মজুরি ৩২ হাজার টাকা করার প্রস্তাব শ্রমিকপক্ষের
পোশাকশ্রমিকদের সর্বনিম্ন মজুরি ৩২ হাজার টাকা করার প্রস্তাব শ্রমিকপক্ষের
তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের জন্য সর্বনিম্ন ৩২ হাজার টাকা মজুরির প্রস্তাব দিয়েছে শ্রমিকপক্ষ। এছাড়া নতুন বা শিক্ষানবিশ শ্রমিকদের জন্য সর্বনিম্ন ৩০ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব দেওয়া হয়েছে।
আজ সোমবার রাজধানীর সেগুনবাগিচায় নিম্নতম মজুরি বোর্ডের কার্যালয়ে অনুষ্ঠিত বোর্ডের দ্বিতীয় সভায় এ প্রস্তাব পেশ করা হয়। তিন ঘণ্টার সভা শেষে সাংবাদিকদের এক যৌথ ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়।
সভায় সভাপতিত্ব করেন নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আজাদ সুবহানী। এতে বোর্ডের নিরপেক্ষ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমদ, মালিকপক্ষের প্রতিনিধি বিজিএমইএর পরিচালক এ বি এম সামছুদ্দিন, শ্রমিকপক্ষের প্রতিনিধি বাবুল আখতার ও আনোয়ার হোসাইনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
শ্রমিকপক্ষের যুক্তি ও প্রস্তাব:
ব্রিফিংয়ে শ্রমিকপক্ষের প্রতিনিধি বাবুল আখতার বলেন, চার সদস্যের একটি পরিবারের পুষ্টি, ক্যালরি, বাড়িভাড়া, চিকিৎসা ও শিক্ষার ব্যয় বিবেচনা করে একজন শ্রমিকের স্বাভাবিক জীবনযাপনের জন্য মাসে ৪৫ থেকে ৬০ হাজার টাকা প্রয়োজন। তবে শিল্পের সার্বিক পরিস্থিতি ও সক্ষমতা বিবেচনায় তাঁরা চতুর্থ গ্রেডে সর্বনিম্ন ৩২ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব দিয়েছেন।
মালিকপক্ষের সময় প্রার্থনা:
সভায় মালিকপক্ষের লিখিত প্রস্তাব জমা দেওয়ার কথা থাকলেও তা দেওয়া সম্ভব হয়নি। ঢাকার আশপাশের শিল্পাঞ্চলে বিশৃঙ্খল পরিস্থিতির কারণে কারงาน কার্যক্রমে মনোযোগ দিতে হওয়ায় তাঁরা ৭ কার্যদিবস সময় চান। তবে বোর্ডের সবার সম্মัตিক্রমে তাদের ৪ দিন সময় দেওয়া হয়েছে।
বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আজাদ সুবহানী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নির্ধারিত চার কার্যদিবসের মধ্যে মালিকপক্ষ প্রস্তাব জমা দিতে ব্যর্থ হলেও বোর্ড সিদ্ধান্ত গ্রহণে এগিয়ে যাবে; তাদের জন্য বসে থাকা হবে না।
সভায় গৃহীত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তসমূহ:
১. কারখানা পরিদর্শন: শ্রমিকদের বাস্তব অবস্থা ও প্রত্যাশা সরাসরি জানতে চলতি সপ্তাহের মধ্যেই বোর্ডের সদস্যরা বিভিন্ন শ্রমঘন শিল্পাঞ্চলের কারখানা পরিদর্শন করবেন।
২. আন্তর্জাতিক সূচক পর্যালোচনা: মজুরি নির্ধারণের আন্তর্জাতিক সূচক পর্যালোচনার দায়িত্ব দেওয়া হয়েছে বোর্ডের নিরপেক্ষ সদস্য অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমদকে।
আগামী ডিসেম্বরের মধ্যেই নতুন মজুরি কাঠামো নির্ধারণের কাজ শেষ করা হবে এবং তা ডিসেম্বর মাস থেকেই কার্যকর হবে। ফলে শ্রমিকেরা আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে বর্ধিত মজুরি হাতে পাবেন বলে আশা করা হচ্ছে।
- গ্রেড-১: ৪৮,০০০ টাকা [০.৬.৩]
- গ্রেড-২: ৪৩,০০০ টাকা [০.৬.৩]
- গ্রেড-৩: ৩৮,০০০ টাকা [০.৬.৩]
- গ্রেড-৪ (সর্বনিম্ন গ্রেড): ৩২,০০০ টাকা [০.৬.৩]
- শিক্ষানবিশ (নতুন শ্রমিক): ৩০,০০০ টাকা [০.৬.৩]



0 মন্তব্যসমূহ